বিসমিল্লাহির রাহমানির রাহীম
Welcome to Tipslogbd24.com™

কেন নতুন গেমগুলো প্রচুর হার্ড ড্রাইভ স্পেস নেয়?

Red Dead Redemption 2: ১০৫ গিগাবাইট স্টোরেজ স্পেস প্রয়োজন। 
Shadow of war: ৯৮ গিগাবাইট। Final Fantasy 15: প্রায় ১৫০ গিগাবাইট। 
কেন এই গেমগুলো আপনার হার্ড ড্রাইভে এত বেশি রুম নিয়ে যাচ্ছে?
এতে বিভিন্ন কারণ আছে। 
নির্দিষ্ট করে আমরা বড় কথা বলছি, এএএ 3ডি গেম, Minecraft বা স্টারডউ ভ্যালিও আমাদের পছন্দ নয়। 
কিন্তু সর্বাধিক সম্ভাব্য পদে, তিনটি প্রাথমিক কারণ রয়েছে: গেম ফাইলগুলি বড় হচ্ছে, গেম ওয়ার্ল্ডগুলি বড় হচ্ছে এবং এভেইলেবল স্টোরেজ স্পেস সস্তা হচ্ছে। 
আসুন তাদের পরীক্ষা করি।

উচ্চ রেজোলিউশনের গেম ফাইল বড় হয়

3D গেমিং এর প্রথম দিনগুলিতে প্রায় ২০ বছর ধরে গল্পটি আপনার সামনে নিয়ে আসুন। 
3ডি গেমগুলিতে উভয় অক্ষর এবং পরিবেশগুলি সহজ ছিল, কারণ ডেভেলপাররা কেবল একটি নতুন আর্ট ফর্মের টুলসগুলি নিয়ে আসছে। 
1998 সালে মেটাল গিয়ার সলিড-তে মেটাল গিয়ার ফ্র্যাঞ্চাইজির সলিড স্নেকের দিকে তাকান।

Metal Gear Solid, 1998.
মেটাল গিয়ার সলিড কোনও কনসোলে উপলব্ধ সবচেয়ে চিত্তাকর্ষক 3 ডি গ্রাফিক্স, এর কিছু অফার সময় কাটার ছিল। 
কিন্তু আজকে স্নেক ব্লক এবং সিম্পল দেখায়: আপনি তার মাথার তৈরি বহুভুজগুলিকে গণনা করতে পারেন এবং টেক্সচারগুলি (বহুগুণীয় মডেলগুলি ওয়ালপেপার যেমন তাদের সংজ্ঞা দিতে ওয়ালপেপারের মত পেশ করা হয়) ব্লক এবং পিক্সেলেটেড।
কারণ মূল প্লেস্টেশনটি কেবলমাত্র আধুনিক পিসিগুলির শক্তিটির একটি ভগ্নাংশ ছিল। 
এই পুরোনো কনসোলগুলি আরও জটিল অক্ষর এবং পরিবেশ রেন্ডার করতে অসমর্থ ছিল না, তবে তাদেরও এটি প্রয়োজন ছিল না: PS1 অধিকাংশ গেমগুলির জন্য 320 × 240 এর রেজোলিউশনে শুধুমাত্র ভিডিওটি আউটপুট করতে পারে। 
আপনি যদি সাম্প্রতিক সেলফোনে এই আর্টেকেলটি পড়েন তবে এটি তার ছোট কিন্তু উচ্চ-রেজোলিউশনের স্ক্রিনের এক বর্গ ইঞ্চি কম।
1 99 0 এর দশকের টেলিভিশনের সামর্থ্যের সর্বাধিকতা পূরণের জন্য যে সমস্ত বিশ্বস্ততা প্রয়োজন তা ছিল। 
তদ্ব্যতীত, সহজ 3 ডি মডেল এবং কম রেজোলিউশনের 2D টেক্সচারগুলির সাথে খেলার মাপ ছোট ছিল: দুটি কমপ্যাক্ট ডিস্ক জুড়ে মেটাল গিয়ার সলিড প্রায় 1.5 গিগাবাইট স্টোরেজ স্পেস নেয়। 
পিসি গেমগুলি বড় হতে পারে এবং আরো উচ্চ-রেজোলিউশনের গ্রাফিক্স তৈরি করতে পারে তবে তারা এখনও আধুনিক গেমসের আকারের একটি ভগ্নাংশ।
এখন আসুন এই চরিত্রটির একটি আধুনিক সংস্করণটি তুলনা করার জন্য দেখুন: ২015 সালে মুক্তি পাওয়া মেটাল গিয়ার সলিড 5 থেকে সলিড স্নেক।

Metal Gear Solid V: The Phantom Pain, 2015
স্নেকের মুখটি প্রায়শই ফটো-বাস্তবসম্মত: চোখের প্যাচ এবং চুলের কিছু কোণের পাশে, এটি বলা কঠিন যে এটি বহুভুজ এবং টেক্সচারের সংগ্রহ এবং একটি বাস্তব ব্যক্তি নয়। 
যে টেক্সচারগুলি অপরিহার্য, তারাও এখন যথেষ্ট পরিমাণে রেজোলিউশনের সাথে প্যাক করা হয়েছে যে 1080p বা 4K টেলিভিশনগুলিতে খেলছে এমন খেলোয়াড় পিক্সলেটেড ব্লকগুলি দেখতে পাবে না (তারা কোনটিতে জুম করে না)।
এমনকি আরো চাক্ষুষ তথ্য, আলো প্রভাবগুলির জন্য পরিবর্তিত পৃষ্ঠভূমি, পদার্থবিজ্ঞান ইঞ্জিনে বিভিন্ন উপায়ে আচরণ করে এমন বিভিন্ন উপকরণ এবং ধোঁয়া বা আগুনের জন্য ভাসমান কণাগুলির মতো জিনিসগুলি, গ্রাফিক্সের জটিলতার স্তরগুলিকে স্তরগুলিতে যোগ করে। 
এবং এই সমস্ত বাস্তব সময়ে ঘটছে, একটি গেম ইঞ্জিন যা প্লেয়ার সাথে যোগাযোগ করতে পারে, একটি প্রাক-rendered cutcene একটি CG সিনেমা মত না। 
এটা কি কোনো আশ্চর্যের বিষয় যে এমজিএস 5 মূল খেলাটির স্থানটি ২0 গুণ বেশি নেয়?
আরো জটিল 3D মডেল এবং 2D টেক্সচার এই সমীকরণের একমাত্র অংশ নয়। 
সাউন্ড তথ্য পাশাপাশি আরো জটিল হয়ে ওঠে। 
কার্টিজ গেমসের সাউন্ডট্র্যাকগুলি কেবলমাত্র কয়েকটি মৌলিক নোটের সাথে খেলতে পারে এবং যদিও তারা গানের কিছু চিত্তাকর্ষক রেঞ্জগুলিকে প্রতিলিপি করে, তবে আপনি এখন যে পৃষ্ঠাটিতে পড়ছেন সেটির যে কোনও চিত্রের চেয়ে ছোট আকারে ফাইল আকারে মাপসই করতে হবে।
তুলনামূলকভাবে, উচ্চ-সততা সঙ্গীত এবং আধুনিক গেমগুলির সাউন্ড ইফেক্টগুলি বিস্ময়কর, কথোপকথনের প্রতিটি লাইন এবং চরিত্রের প্রতিটি র্যান্ডম শঙ্কু বা গ্যাসের জন্য ফাইল উল্লেখ করা নয়। 
কখনও কখনও এই সাউন্ড ফাইলগুলি এমপি 3 এর চেয়ে সিডি তে সংগীতের মতো বেশি অসম্প্রদায়িত, তাই কনসোল বা পিসি এর প্রসেসরটি চলমান গেমটির পাশাপাশি প্রক্রিয়াকরণের একটি অতিরিক্ত স্তর দ্বারা বোঝানো হয় না। 
2014 থেকে টাইটানফলের পিসি সংস্করণে, এই গেমটিতে 35 গিগাবাইট স্পেস রয়েছে যা কেবল অসম্পূর্ণ অডিওর জন্য ছিল।

গেম ওয়ার্ল্ডস বড় হচ্ছে

জটিলতার মধ্যে গ্রাফিক্স এবং আধুনিক গেমগুলির অডিও ছাড়াও, গেমগুলি নিজেই বৃহদায়তন হয়ে উঠছে। 
Grand Theft Auto সিরিজের জন্য এই তুলনা চার্ট দেখুন। 
২001 সাল থেকে জিটিএ তৃতীয়টি মুক্তিযুদ্ধের সময় তৈরি হওয়া সবচেয়ে বড় ফ্রি রোমিং গেমস হিসেবে বিবেচিত হয়েছিল, কিন্তু তিন বছর পর জিটিএর সাথে সান আন্দ্রেসাসের বিকাশকারীরা তার গেম ম্যাপের আকারকে তিনগুণ বাড়িয়ে তুলল। 
সিরিজের সর্বশেষ গেম, GTA V, এর আকারের দশ গুণেরও বেশি মানচিত্র রয়েছে, যা আরও অনেক ধরনের ভূখণ্ড এবং পরিবেশকে আচ্ছাদন করে।

Grand Theft Auto game maps, 1997-2013.
এটি একটি কঠোর এবং দ্রুত নিয়ম নয়: কিছু বেশি গঠনযুক্ত গেম, যেমন ওভারওয়াচ বা রাস্তার যোদ্ধা, শুধুমাত্র কয়েকটি ভিন্ন পর্যায়ে রয়েছে। 
তদুপরি, তারা ফাইল আকারের পরিপ্রেক্ষিতে অনেক ছোট। 
কিন্তু গত দশ বছরে ওপেন ওয়ার্ল্ড গেমসের বিস্ফোরণ ডেভেলপার এবং প্রকাশকদের মধ্যে সবচেয়ে বড় সম্ভাব্য সিমলেস গেম মানচিত্র তৈরির জন্য উৎসাহিত করেছে।
Far Cry, Assassin Creed, Just Cause, Borderlands, The Elder Scrolls, Fallout এবং The Witcher: বাজারে সবচেয়ে জনপ্রিয় শিরোনামগুলির মধ্যে বেশ কিছু জনপ্রিয় গেম রয়েছে যা বাড়তি আকারের পরিমানগুলি দ্রুত বর্ধনশীল করে। 
শুধু 3boasts একটি খেলা এলাকা যে কারণে, যদি বাস্তব বিশ্বের স্কেল, প্রতিটি পাশে 20 মাইল হবে। 
অনেকগুলি বিশ্ব সম্পর্কিত সম্পত্তির ব্যবহার করে- উদাহরণস্বরূপ, শিলা বা কংক্রিট প্রাচীরের জন্য একই টেক্সচার বারবার ব্যবহার করা যেতে পারে। 
কিন্তু বড় মানচিত্র এবং এলাকায় শুধু আরো তথ্য প্রয়োজন।

Assassin’s Creed: Odyssey, 2018.
এমনও গেমগুলি যা ডুমনের মতো আরো প্রচলিত স্তরের-ভিত্তিক পদ্ধতির অনুসরণ করে, সেগুলি আরও বড় হয়ে উঠছে, কারণ মাত্রাগুলির চেয়ে বড় স্তরগুলি বেশি এবং গ্রাফিক্স এবং অডিও ফাইলগুলি স্কেল করতে হয়। 
অনন্য চাক্ষুষ উপাদানের গেম এর স্টোরেজ ডেডিকেটেড ফাইল প্রয়োজন। 
আপনার কাছে যত বেশি মাত্রা রয়েছে এবং বৃহত্তর স্তরের স্তরগুলির বেশি স্টোরেজ স্পেস প্রয়োজন।

স্টোরেজ সস্তা হচ্ছে; ইন্টারনেট দ্রুততর হচ্ছে

90 এর শেষের দিকে আমার এক বন্ধুর প্রথম কম্পিউটারে 40 গিগাবাইট হার্ড ড্রাইভ ছিল। এবং সেই সময়ে, আমার বাবা অতিরিক্ত পরিমাণে বিস্মিত হয়েছিলেন, তিনি লক্ষ করেছিলেন যে রুমের আকারের সুপারকম্পিউটারগুলি তিনি 80 এবং 85 এর দশকে লকহিডে ব্যবহার করেছিলেন।) যে ডেস্কটপ পিসিতে আমি টাইপ করছি তার চারটি টেরাবাইট রয়েছে।
একটি এসএসডি এবং একটি হার্ড ড্রাইভের মধ্যে – আমার পুরানো কম্প্যাক্ট হিসাবে 100 গুণ বেশি স্টোরেজ ক্ষমতা।
এবং এটি কেবল পিসি পর্যন্ত সীমাবদ্ধ একটি ঘটনা নয়: এই বছর অ্যাপল তার প্রথম ফোনটি 512 গিগাবাইট স্টোরেজ বিক্রি করেছিল এবং কিছু অ্যান্ড্রয়েড ফোনগুলিতে মাইক্রোএসডি কার্ডগুলিতে একটি টেরাবাইট বেশি থাকতে পারে।

আমার প্রাথমিক ডেস্কটপ পিসি 4TB স্পেসের।
স্টোরেজ ক্ষমতা শুধুমাত্র বড় হচ্ছে না, তারা খুব দ্রুতও হচ্ছে, কঠিন-স্টেট মেমরি ক্রমবর্ধমান কাঁটা হার্ড ড্রাইভ প্রতিস্থাপনের জন্য ধন্যবাদ।
তবে আপনি যদি প্রচলিত হার্ড ড্রাইভের সাথে আরও স্টোরেজ স্পেস চান তবেও স্টোরেজ স্পেসটি সস্তা হচ্ছে। 
আপনার নতুন কম্পিউটার বা কনসোলের পূর্বে যে ধরনের স্পেস প্রি-ইনস্টল করা হচ্ছে তা বেশ সস্তা নয় কারণ নির্মাতারা প্রতিটি আপগ্রেডের উপর মুনাফা অর্জন করতে পছন্দ করে, তবে এটি এখনও ব্যবহৃত হওয়া তুলনায় অবিশ্বাস্যভাবে সস্তা। 
এক্সবক্স এবং প্লেস্টেশন এর সবচেয়ে সস্তা মডেলগুলি এখন পুরো মেশিনের জন্য কেবল $300 (ডলার) খরচ সত্ত্বেও 1TB হার্ড ড্রাইভের সাথে আসে। 
এটা তুলনামূলকভাবে মূল Xbox এর চেহারা “গ্রাউন্ডব্র্যাকিং” হার্ড ড্রাইভ করে তোলে।

Gamers এর জন্য, এটি একটি মিশ্র আশীর্বাদ। 
এখন, দ্রুত গেম প্রসেসিংয়ের জন্য, প্রতিটি বৃহত খেলা হার্ড ড্রাইভে ইনস্টল করার জন্য জোর দেয়, এমনকি যদি এটি কোনও স্টোরে আপনার কেনা একটি পুরানো ফ্যাশন ডিস্ক হিসাবেও আসে। 
1 টিবি হার্ড ড্রাইভে, আপনি ২0 এবং 30 টি প্রধান AA গেমগুলির মধ্যে কোথাও মাপসই করতে পারেন, অথবা হয়ত দশজনই যদি ফাইনাল ফ্যান্টাসি মত সমস্ত হ্যালো হন তবে হার্ড ড্রাইভের স্থানটি দ্রুত ভরা হয় এবং আপনাকে পুরানো গেমগুলি আনইনস্টল করতে বাধ্য করা হয়।
যদি আপনি নতুন গেম বেশী খেলতে চান।
কোন বড় চুক্তি, আপনি যে কোন সময় আপনি তাদের ডাউনলোড করতে পারেন, রাইট? 
এবং আধুনিক ইন্টারনেট সংযোগগুলি খুব দ্রুত, বেশিরভাগ মানুষের জন্য যারা একটি বড় শহরের কাছাকাছি বসবাস করে। 
এমনকি 100 এমবিপিএস সংযোগের সাথে খুব ভাল একটি 50 গিগাবাইট খেলা ডাউনলোড করার জন্য এক ঘন্টার বেশি প্রয়োজন। 
আপনাকে সাধারণত ২5 এমবিপিএস সংযোগে পাঁচ ঘণ্টার বেশি প্রয়োজন হবে এবং এটি মনে করা হচ্ছে যে আপনি সার্ভার থেকে একটি আদর্শ ডাউনলোড পেতে পারেন-প্লেস্টেশন সার্ভারগুলি সেরা ইন্টারনেটে এমনকি ধীরে ধীরে ধীর গতির। 
যে জগাখিচুড়ি মধ্যে তথ্য ক্যাপ যোগ করুন, এবং এটি মাথাব্যাথা অনেক বাড়ে।
এখানে একটি চিত্র।

উপরের ছবিটি আমার বর্তমান প্রাথমিক পিসি স্টোরেজ ড্রাইভ, মাত্র 900 গিগাবাইটের নিচে। 
লাল এলাকাটি বাষ্প, মূল এবং বরফের খেলা, প্রায় 500 গিগাবাইট আধুনিক শিরোনামগুলির জন্য। 
সবুজ এলাকা আমার রম এর সংগ্রহ, শত শত এবং শত শত কনসোল গেমস 80, 90 এবং 2000 এর দশকে-আমার আধুনিক গেমগুলির এক-দশমাংশেরও বেশি। 
নীল এলাকাটি উইন্ডোজ OS চালানোর জন্য প্রয়োজনীয় ফাইল।
বড় ড্রাইভ এবং দ্রুত সংযোগগুলির মধ্যে, ডেভেলপারগুলি ফাইলের মাপের সম্পর্কে পঙ্কিল হয়ে গেছে। 
সবশেষে, যদি আপনার প্লেয়ারের 1 টিবি স্টোরেজ থাকে তবে 100 গিগাবাইট গেমের মধ্যে সমস্যাটি কি মাত্র দশমটি নেয়? 
বিশ ত্রিশ বছর আগে, মাঝারি লিমিটগুলি বিকাশকারীদের তাদের ফাইলের আকারের সাথে স্টিংয়ের জন্য বাধ্য করেছিল-কারণ স্কর্পিয়ান এবং সাব জিরো মূল মর্টাল কম্ব্যাটের মতো একই রকম দেখাচ্ছে কারণ এটি একই টেক্সচার ফাইলগুলির মতো, এটি মাত্র অল্প যে তাদের বিভিন্ন রং করা। 
এখন ডেভেলপারদের স্টোরেজের জন্য গেমগুলি অপ্টিমাইজ করার বিষয়ে চিন্তা করতে হবে না-যদিও তারা কেবল তাদের খেলোয়াড়গুলিকে ধ্রুবক ইনস্টলেশনের এবং হতাশার হতাশাকে সংরক্ষণ করতে পারে।

এটা কি ভাল হবে?

সম্ভবত, স্বল্পমেয়াদী অন্তত না। 
গেমগুলি আরও বড় এবং আরো জটিল হতে যাচ্ছে, এবং তারা সম্ভবত এমন একটি গতিতে যা করতে পারে যা উপলব্ধ স্টোরেজ স্পেসের চেয়ে অনেক দ্রুত। 
এটি আধুনিক গেমিং এর একটি দৃষ্টিভঙ্গি, আমরা আর কিছু সময়ের জন্য সঙ্গে বসবাস করতে যাচ্ছি।
এই সমীকরণটি স্থানান্তর করতে পারে এমন এক জিনিস রয়েছে: গেম স্ট্রিমিং। 
এনভিআইডিআইএ এবং সনি কোম্পানিগুলি ইতিমধ্যেই উচ্চ-গতির সংযোগে প্রবাহিত সম্পূর্ণ এএএ-স্টাইল গেমগুলি অফার করে। 
এই সেটআপটি একটি রিমোট সার্ভারে গ্রাফিক্স এবং স্টোরেজগুলির ভারী-দায়িত্বের কাজ করে, তাই স্থানীয়ভাবে খেলার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত একটি নিয়ামক, একটি পর্দা এবং দূরবর্তী খেলাটি প্রদর্শন করার জন্য একটি ছোট প্রোগ্রাম। 
গুগল, নিন্টেন্ডো, এবং মাইক্রোসফট আসন্ন পরিষেবাদি জন্য একই প্রযুক্তি তদন্ত করছেন।
কিন্তু এটি একটি আদর্শ সমাধান নয়। 
Netflix এবং Hulu যেমন ভিডিও পরিষেবাদি স্ট্রীমিংয়ের মতো, স্ট্রিমিং গেম পরিষেবাদিগুলি লাইব্রেরির শর্তগুলিতে সীমিত, শুধুমাত্র সেই গেমগুলি অঙ্কন করে যার জন্য তারা অধিকারগুলি নিয়ে আলোচনা করেছে। 
সম্ভবত, আপনি যে কোনও পরিষেবা পছন্দ করেন, সেখানে কয়েকটি গেম রয়েছে যা আপনি এতে উপলব্ধ না হন। 
এবং স্ট্রিমিং গেম স্ট্রিমিং ভিডিও তুলনায় অনেক বিস্তৃত এবং আরো স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন। 
অনেক ডেটার জন্য একটি প্রশস্ত “পাইপ” ছাড়াও, আপনাকে একটি কম-ল্যাটিন সংযোগের প্রয়োজন যা আপনাকে চিত্রগুলি এবং আপনার কাছে শব্দ পাঠানোর জন্য কেবল একটি সেকেন্ডের ক্ষুদ্র ভগ্নাংশের প্রয়োজন এবং আপনার সার্ভারে ফিরে আপনার নিয়ামকগুলির কমান্ডের অনুমতি দেয়। 
1080 এম স্ট্রিমিং গেমগুলির জন্য 25 এমবিপিএস ন্যূনতম, এবং আরো জটিল 4K শিরোনামগুলি ভালভাবে প্রায় চার গুণের প্রয়োজন হবে।
আপনি যদি ডেস্কটপ পিসিতে থাকেন এবং আপনি স্টোরেজ ক্র্যাচ অনুভব করছেন, তবে আমি একটি সস্তা সম্প্রসারণ ড্রাইভের সুপারিশ করছি। 
আপনি আপনার প্রাথমিক ড্রাইভ বা এসএসডি থেকে গেম ফাইলগুলি সরাতে পারেন এবং যখনই আপনার প্রয়োজন তখন তাদের পুনরুদ্ধার করতে পারেন। 
ল্যাপটপ বিকল্পগুলি আরো সীমাবদ্ধ, বিশেষত নতুন পাতলা-ও-হালকা মডেলগুলি যা ব্যবহারকারীদের হার্ড ড্রাইভ অ্যাক্সেস করার অনুমতি দেয় না। 
Xbox ও প্লেস্টেশন 4 উভয় বহিরাগত হার্ড ড্রাইভগুলিকে সমর্থন করে যা গেম ফাইলগুলি সঞ্চয় করতে পারে, এবং এটি নিজে নিজে টাইপগুলি অভ্যন্তরীণ স্টোরেজ ড্রাইভ (কেবলমাত্র একটি পিসির মতো) প্রতিস্থাপন করতে পারে যদি তারা তাদের কনসোল ওয়ারেন্টি বাতিল করতে ইচ্ছুক।

No comments: